বুধবার, ২৩ অক্টোবর, ২০১৩

Is this a newspaper or 16pages of editorial?!

১/ গতকাল ডেইলি-ষ্টার এর একটা হেডলাইন ছিল 'IMF praises reform efforts: Bangladesh may get $140.5m credit in Dec'. পুরা রিপোর্ট জুড়ে কত সুন্দর কথা বার্তা। 

৬ প্যারাগ্রাফ পরে একটা মাত্র লাইন - 'The lender thinks Bangladesh’s GDP (gross domestic product) growth would slip below 6 percent this fiscal year'. 

বুঝলাম না - দেশের বেশিরভাগ মানুষ কি ঘাস খায়? কোন খবরের গুরুত্ব বেশি তা বুঝি আমরা জানিনা? একটা দেশের জিডিপি ৬ এর নিচে চলে যাচ্ছে, আর খবরের হেডলাইন হচ্ছে 'IMF praises reform efforts....'. তার উপর আবার '... may get $140.5m credit in Dec' - যা আইএমএফ এর আগে থেকেই দেবার কথা ছিল। 

এসব বিজ্ঞ সংবাদ মাধ্যম নিজেদের মনে করেন বুদ্ধিজীবী আর বাকি সব রামছাগল। 

[Financial Express এর হেডলাইন "IMF projects real GDP growth below 6.0pc; lauds progress in macroeconomic policies"] 

=======================

২/ গতকাল একই পেপার এর আরেক হেডলাইন - 'He never let us read his books - recalls Farooq Maududi' 
ছবিতে দেয়া টুপি পরা সেই ভদ্রলোক। যে বখে যাওয়া, যে বাপ দ্বারা বাসা থেকে ২বার বিতারিত, মা যার বিরুদ্ধে কোর্টে যেতে বাধ্য হয়েছে, আর ভাইবোন্ যার বিরুদ্ধে পাকিস্তান মিডিয়াতে বক্তব্য দিতে বাধ্য হয়েছে - তাকে দিয়ে এনারা বলাচ্ছেন ধর্ম আর রাজনীতির নীতি কি হওয়া উচিত। ঘাদানিক গোষ্ঠী কবে থেকে ধর্মীয় রাজনীতির এক্সপার্ট হলো? 

এনারা হয়তো জানেন না - আবুল আলা মউদুদী কে, বিশ্বে তার পরিচিতি কি রকম আর তার চিন্তাধারার লেভেল কোন জায়গায়। 
প্লেগ্রুপে পড়া অবস্থায় পিএইচডি অধ্যায়নরতদের নিয়ে আলোচনা চালাচ্ছেন তারা। 

গুগল এর দুনিয়া - সার্চ দিলেই মানুষ জানতে পারে অনেক কিছু।কিন্তু তবুও তারা ভাবে এদেশের বেশিরভাগ মানুষ কিছু জানেনা। আর ঘাদানিক গোষ্ঠির মুখপাত্র এই মুহুর্তে এদেশে তারাই হবে - যারা জনগনকে ভাবে রামছাগল। 

=======================

৩/ আজকে সকাল পর্যন্ত একই পেপার এ হেডলাইন ছিল, 'Explosion rocks ....' 
সকাল যেতে না যেতে সেটা হয়ে গেল 'Over 30 grenades stored there'. নিচে ছোট করে লেখা 'says police'. 

আবার একটা ছবিও দিয়েছে - যেখানে মফস্সল-গ্রামাঞ্চলের ছেলেদের খুবই প্রিয় খেলনা, মার্বেলের, ছবি দেয়া। ক্যাপশন এ দেয়া - সেটাও নাকি বম্ব বানানোর উপকরণ। 

এদেশের মানুষ বাংলাদেশ পুলিশের মুখপাত্র হওয়াটা এই মূহুর্তে একমাত্র তারাই পারবে - যারা সারা দেশের সব মানুষকে রামছাগল ভাবে। 

কিন্তু আমার প্রশ্ন একটাই: এপ্রিল-মে মাসের ধর্মীয় গোষ্ঠির সমাগম/জাগরণ ভুলে যাওয়া - এটা কি রামছাগলের লক্ষণ নাকি গোল্ডফিশের লক্ষণ? 

----------------

Give away everything - the land, the borders, the forests, the water that is flowing, the garments that were flourishing. And now - the image that it was holding. You may buy the foreign minds with that. 

But never ever think you are going to sell the minds of the people of this country. 

Unless of course if you think we are all রামছাগল!

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন