রবিবার, ২৫ এপ্রিল, ২০১০

গুলশানের রাস্তায়..

একজনের সাথে আরেকজন পাল্লা দিয়ে দৌড়াচ্ছে, কোত্থেকে গাদা ফুলের শুকিয়ে যাওয়া মালা যোগাড় করেছে কেজানে??!! একজনের গলায়, আরেকজনের মাথার উপর- চিকন সুতোয় শুকনো গাঁদা ফুলগুলো ঝুলে আছে। দৌড়ের গতিতে একটা-দু’টো ফুল ঝড়ে পড়ে যাচ্ছে রাস্তার উপর। দু’জনই বেশ উৎফুল্ল হয়ে হাজির হলো আমার পাশের রিকশায় বসা দু’জন শেতাঙ্গ বিদেশীর কাছে।

“বস, খানা লাগবে। থোড়া টাকা দেন!..... বস, প্লিজ বস!”

আমি অবাক হয়ে যাই গুলশানের রাস্তায় এই পুচকে “ভিক্ষুক” গুলোর কথা বলার ভাষা দেখে। দেখতে পুচকে হলে কি হবে?? এক্কেবারে professional ভিক্ষুক!! যেই রাস্তা দিয়ে বিদেশীদের আনাগোনা বেশি - সেখানে তারা নিজেদের vocabulary বদলে নিয়েছে। একটু মজাই লাগলো ওদের চেহারার সেই ভঙ্গি দেখে। বিদেশী দু’জনকে নিয়ে যাচ্ছে যে “রিক্সাওয়ালা”- সে আর সহ্য করতে পারলনা- “ঐ সর এইহান থেইকা!!”

বিদেশী দু’জনও একদম পরিপূর্ণ অবহেলা নিয়ে বসে থাকলো আর পুচকি দু’টোও ছাড়ছেনা বিদেশীদেরকে। এ দৃশ্য দেখে মন খারাপ হবে, নাকি মজা নিবে বুঝতে পারলামনা। আমাদের এই দেশ- বিদেশীদের কাছে বাংলাদেশ মানেই হচ্ছে “বন্যা” আর “দারিদ্র্য”।


আর এই দৃশ্য এটাকেই প্রমাণ করে দিচ্ছে আরেকবার। আমাদের দেশতো অভাবী না। আল্লাহ অনেক কিছুই দিয়েছেন। কিন্তু সেটা হারিয়ে যাচ্ছে বা চলে যাচ্ছে “উদ্দেশ্যেহীন” ভাবেই। কবে আমার এদেশ সত্যিই স্বাধীন হবে? কবে আমরা দেশের প্রতিটা মানুষকে নিজের পায়ে দাঁড়াতে শেখাবো? Vocabulary এর পরিবর্তন হয়তো তখন অন্য কোনো উদ্দেশ্যে হবে। বিদেশীদের কাছে হাত পাতার জন্য নয়।

৫টি মন্তব্য:

  1. উদ্দেশ্যহীনভাবে হারিয়ে যাচ্ছে আমাদের সংস্কৃতি,ঐতিহ্য, মূল্যবোধ, সামাজিক বন্ধনগুলো......

    এতগুলো বছর চলে গেলো, ঢাকা শহর বিকেন্দ্রীকরণের কোন আগ্রহ নেই আমাদের ক্ষমতাধরদের... দেশের সবকিছুই যেন এই একটা শহরের মাঝেই!!

    আল্লাহ আমাদের অনেক কিছুই দিয়েছেন...
    আমরা নিজেরা বদলাচ্ছি কই! :-(

    উত্তরমুছুন
  2. বিশ্বজগতের সব ধরনের balance কে আমরা পিষে ফেলে বলছি - 'আমরা প্রগতিশীল হচ্ছি'!

    উত্তরমুছুন
  3. কমেন্টের রিপ্লাই খুঁজতে এসে চমকে গেলাম! ব্লগের টেমপ্লেটটা অনেক সুন্দর হয়েছে... gorgeous!! :D

    উত্তরমুছুন
  4. Gorgeous বুঝলাম ...কিন্তু অনেক কিছুর আগা মাথা খুঁজে পাচ্ছিনা এই template এ :P

    উত্তরমুছুন