সোমবার, ১৯ এপ্রিল, ২০১০

"শিক্ষিত" সমাজ

সাত সকালেও এরকম ট্রাফিক জাম এর মধ্যে বসে আছি। বাসা থেকে ১/২ কি.মি.ও যায় নাই আমার বাহন কিন্তু ২০ মিনিট পার হয়ে গিয়েছে। বিরক্তিকর এই মুহূর্তটার উপর আরেকটু ঝাল লাগিয়ে দিল কর্কশ গলার সেই চিত্কার! 'শা......র বাচ্চা, কু....র বাচ্চা! তোকে যা করতে বলছি তাই কর”। চিত্কার এর মাত্রা ক্রমেই বাড়তে লাগলো; সেই সাথে গালির মাত্রাও। “আবার কথা কয়! একেবারে চটকানা দিয়া....বালতি ধৈরা নিয়া আয়....কাজ তুই যদি আমাকে না দেখাশ...” - এভাবে চলতেই থাকে । অকথ্য ভাষার আরো যে গালি ব্যবহার করছে তা আর লিখার মত না; আশে পাশের সব মানুষ ঘুরে তাকাচ্ছে । তারপর ও তার বিকার নাই। যাকে গালি দিচ্ছে তাকে দেখা যাচ্ছেনা। যেভাবে অনবরত এই পক্ষ তার কথা বলে যাচ্ছে - ওই পাশ থেকে কোনো আওআজ বের হচ্ছে নাকি সন্দেহ।

আর হ্যা, গালি দানকারী সেই “ভদ্র” লোক তার প্রাইভেট গাড়ির পিছনে বসা। সামনে তার ড্রাইভার গাড়ি চালিয়ে তাকে নিয়ে যাচ্ছে। একদম সাদা সেই গাড়ি। গাড়ি-র কোনো জায়গায় একটা আচর ও নেই- পুরাই আভিজাত্যের নমুনা বয়ে বেড়াচ্ছে। গাড়ি যতদুর যাচ্ছে - চারিপাশের লোকজন তাকাচ্ছে মাথা ঘুরিয়ে। নাহ, গাড়ি-র দিকে তাকাচ্ছে না। তাকাচ্ছে ওই “ভদ্র” লোকের দিকে। “ভদ্র” লোক তার মোবাইল হ্যান্ডসেট এ কথা বলছেন। ঠিক মত লক্ষ্য করলে হয়তো দেখা যেত দামী কোনো হ্যান্ডসেট। আর গাড়ির সামনের windshield বয়ে বেড়াচ্ছে এই “ভদ্রলোক” এর “উচ্চ-শিক্ষিত” হবার প্রমাণ – “এডভোকেট – সুপ্রিমকোর্ট”!

হায়রে আমার শিক্ষিত, উচ্চবিত্ত সামাজিক জীবেরা- যে শিক্ষা মানুষকে মানুষ হতে শিখায় না- সেটা কিসের শিক্ষা? হবেই তো! যদি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে - হকিস্টিক আর রামদার সার্কাস দেখা স্বাভাবিক হয়ে যায়, যদি “ছাত্র” নামের কলঙ্করা অপরাধ করে পার পেয়ে যায় তাদের godfather এর ছত্র ছায়ায়, যদি খুন করা বা লাঞ্ছিত করার পরও তারা টিকে থাকতে পারে সেই শিক্ষা প্রতিষ্ঠান এ - সেখান থেকে এরকম “শিক্ষিত ও উচ্চবিত্ত” এর নমুনা ছাড়া আর কি জন্ম নিবে? এরপরও আমাদের দেশে নাকি ধর্মের কোনো শিক্ষার স্থান থাকবে না। আমি চিন্তাও করতে চাচ্ছিনা - সেই নৈতিকতাহীন শিক্ষা ব্যবস্থার কথা। তখন কি জন্ম নিবে? মানুষ না পশু? নাহ, পশুরাও তো তাদের সৃষ্টিকর্তার নিয়ম মানে!

1 টি মন্তব্য:

  1. এরা শিক্ষিত??? কে বলল এ কথা??? এরা তো হল সার্টিফিকেটধারী.......

    সার্টিফিকেট শুধুই একটি কাগজ মাত্র, এ দিয়ে বুঝা যায়না কে শিক্ষিত এবং কে অশিক্ষিত..........

    উত্তরমুছুন